Templates by BIGtheme NET

স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হল বাংলার মেলা ২০১৮

ছাইয়েদুল ইসলাম: স্পেনের দ্বিতীয় বৃহত্তম শহর ও কাতালোনিয়া অঙ্গরাজ্যের রাজধানী বার্সেলোনায় প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে বাঙালির ঐতিহ্যবাহী প্রাণের মেলা ‘বাংলার মেলা’। প্রবাসের মাটিতে প্রাণের উৎসব হিসেবে খ্যাত ঐতিহ্যবাহী এই মেলায় সহস্ত্রাধীক বাংলাদেশিসহ বিদেশিরাও অংশ নেন।

রোববার শহরের প্লাসা মাকবায় এ মেলার আয়োজন করা হয়। বার্সেলোনা মিউনিসিপাল কর্পোরেশন এবং বাংলাদেশি সংগঠন আসোসিয়েশন কুলতুরাল ই উমানিতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়ার তত্ত্বাবধানে এ মেলার আয়োজন করা হয়। বিকাল ৪টা থেকে শুরু হয়ে মেলা চলে রাত ১১টা পর্যন্ত।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি মাহারুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সরি হারুন আল রশিদ।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন, বাংলাদেশ দূতাবাসের বার্সেলোনার কনস্যুলার সিনিয়র র‍্যামন পেদ্রো। এছাড়া জেনেরালিদাদ দে কাতালোনিয়া এবং বার্সেলোনা সিটি কর্পোরেশনের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

হারুন আল রশিদ বলেন, “বার্সেলোনায় বাংলার মেলা বাঙালিদের প্রাণের উৎসবে পরিণত হয়েছে। দল-মত নির্বিশেষে সবার প্রাণবন্ত উপস্থিতিতে আমি মুগ্ধ। বাংলাদেশ দূতাবাস এমন আয়োজনে সবসময়ই সঙ্গে আছে।”

সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে মেলার সাংস্কৃতিক পর্ব শুরু হয়। সংগীত পরিবেশন করেন বাংলাদেশ থেকে আসা কণ্ঠশিল্পী পলাশ। তার মন মাতানো গানের পাশাপাশি স্থানীয় শিল্পী বিউটি, দিবা, তন্ময়, রাজু গাজী, ওয়াসী, ফামিয়া খানসহ অন্যান্য শিল্পীদের পরিবেশনায় ছিল নানা স্বাদের বাংলা গান আর নৃত্য।

এছাড়া অনুষ্ঠানে শিশুদের নাচ ও ফ্যাশন শোর আয়োজন করা হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন জান্নাতুল ফৈরদোস নিগার, জিনাত শফিক, মনজু স্বপন।

দেশীয় খাবারের ষ্টল, বাংলা গানের সঙ্গে স্থানীয় নৃত্য, সব মিলিয়ে মেলাপ্রাঙ্গণ হয়ে উঠে এক টুকরো বাংলাদেশ। স্থানীয় সকল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের অংগ্রহণে প্রাণবন্ত হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ।

About admin