Templates by BIGtheme NET

সাবেক এক কূটনীতিবিদের ”২৯শে জুন ৩০৬ নম্বর রুম” স্মরণীয় ঘটনা

আ হ জুবেদঃ যদিও তিনি একজন কূটনীতিবিদ,কবি ও মানবাধিকার কর্মী। কিন্তু প্রথমদিকে বয়োজ্যেষ্ঠ এ মানুষটিকে দেখে সেটি মনে হয়নি।
আমার হাতে ক্যামেরা ও টিভির মাইক্রোফোন দেখে উনি আমাকে বার বার কিছু বলার চেষ্টা করছিলেন, কিন্তু এতো মানুষের ভিড়ে উনার প্রতি দৃষ্টি দিতে একটু দেরিই হয়ে গিয়েছিল।
বলছিলাম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে কুয়েতের JW MARRIOT হোটেলে সদ্য সমাপ্ত একটি অনুষ্ঠানের কথা।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে কুয়েতে বিভিন্ন দেশের কূটনীতিকদের সম্মানার্থে অভ্যর্থনা।
আয়োজক কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাসের অবর্ণনীয় প্রশংসনীয় এই অনুষ্ঠানে শতাধিক দেশের কূটনীতিকদের উপস্থিতি এবং কুয়েত সরকারের তেল মন্ত্রীসহ দেশটির বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ ও বিশিষ্টজনদের উপস্থিতি অনুষ্ঠানটিকে শতভাগ সফল এবং সার্থক করে তুলেছে।

সংবাদকর্মী হিসেবে বেশ কর্মব্যস্ততায় পার করতে হয়েছে অনুষ্ঠানের প্রায় পুরো সময়টাই।
অনেক দেশের কূটনীতিকদের দ্বারেদ্বারে গিয়ে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশের এ আয়োজন এবং স্বাধীনতা ও জাতীয় দিবস সম্পর্কে তাদের অভিব্যক্তি জানতে চেয়েছি।
বেশ কয়েকজন কূটনীতিবিদ এবিষয়ে কথা বলতে গিয়ে আয়োজকদের ভূয়সী প্রশংসা করে বাংলাদেশের সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করেছেন।

এদিকে পাকিস্তানের একজন বয়োজ্যেষ্ঠ সাবেক কূটনীতিবিদ, কবি ও মানবাধিকার কর্মী ইকবাল হাদি জায়দি আমার হাতে ক্যামেরা ও টিভির মাইক্রোফোন দেখে তিনি নিজ থেকেই ইচ্ছা পোষণ করলেন মাইক্রোফোনে কিছু বলবেন, আমি স্বভাবত ধরেই নিয়েছিলাম যে, আমাদের স্বাধীনতা ও জাতীয় দিবস সম্পর্কে হয়তো তিনি কিছু বলতে চাচ্ছেন।
কিন্তু না বয়োজ্যেষ্ঠ সাবেক এ কূটনীতিবিদ নিজ পরিচয় দিয়ে বলতে লাগলেন উনার জীবনের এক চমকপ্রদ কাহিনী।
জায়দি বলেন, ১৯৮৫ সালের ২৯ শে জুন তিনি বিয়ে করেছিলেন।
সেদিন তিনি ভেবেছিলেন তাদের এই নবদম্পতি বিশ্বে একটি ব্যতিক্রমধর্মী দৃষ্টান্ত স্থাপন ও স্মরণীয় করে রাখার জন্য কিছু একটা করবেন।
তারই প্রেক্ষিতে ১৯৮৫ সালের ২৯ শে জুন ইসলামাবাদের একটি হোটেলের ৩০৬ নম্বর রুমে জায়দি দম্পতি বিয়ের প্রথম রাত যাপন করেছিলেন।
বর্তমানে জায়দি দম্পতির বিয়ের ৩৩ বছর পূর্ণ হয়েছে, কিন্তু জায়দি দম্পতি এখনো স্মরণ রেখেছেন সেই ২৯ শে জুন, সেই হোটেল ও সেই ৩০৬ নম্বর রুম।
অর্থাৎ প্রতি বছর ২৯শে জুন জায়দি দম্পতির দুয়ারে এসে হাজির হলে তারা চলে যান সেই ৩৩ বছর আগের বিয়ের প্রথম রাত কাটানো হোটেলের ৩০৬ নম্বর রুমে।

জায়দি দম্পতি গেলো বছর ২০১৮ সালে তাদের ৩৩তম বিবাহবার্ষিকী কুয়েতের ফরওয়ানিস্থ হলিডে-ইন নামের সেই একই হোটেল এবং ঠিক ৩০৬ নম্বর রুমেই পালন করেছেন।

About admin