Templates by BIGtheme NET

প্রবাসীর ডাক্তার ফারহানা মোবিন পেলেন উইবিডি সম্মাননা অ্যাওয়ার্ড ২০১৮

বিশেষ প্রতিনিধিঃ গত ৩১ মার্চ রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যাঙ্কুয়েট হলে অনুষ্ঠিত হয় উইবিডি নারী উদ্যোক্তা সম্মাননা ও উদ্যোক্তা সমাবেশ। নারী উদ্যোক্তাদের ব্যবসার প্রচার-প্রসারসহ তাদের কাজ ও সফলতাকে স্বীকৃতি দেয়াই ‘উইমেন এন্ট্রারপ্রিনিয়রস অফ বাংলাদেশ- উইবিডি’-র মূল লক্ষ্য।

এই উদ্যোক্তা সমাবেশে নারী উদ্যোক্তাদের সফলতার স্বীকৃতিস্বরূপ ১০ জন সফল নারী উদ্যোক্তাকে সম্মাননা প্রদান করা হয়েছে।

উইবিডি উদ্যোক্তা সম্মাননা প্রাপ্ত উদ্যোক্তাগন হলেন- স্বাস্থ্য, লেখালেখি ও সমাজ সেবায় ডাঃ ফারহানা মোবিন, আইটি উদ্যোক্তা হিসেবে ইন্টেরেক্টিভ আরটিফ্যাক্ট’র ম্যানেজিং ডিরেক্টর নুসরাত জাহান, পারলার সেবায় বেয়ার বিজ বিউটি বডি ওয়াক্স এ্যান্ড বিউটি সেলুনের স্বত্বাধিকারী শারমিন সেলিম তুলি, চামড়াজাত দ্রব্য পক্রিয়াজাত ও বাজারজাতকরণে শাবাব লেদারের স্বত্বাধিকারী মাকসুদা সোয়াইব, অফলাইন বিক্রেতা গ্রুম’র স্বত্বাধিকারী রাফাত আরা ডালিয়া, পাটজাত দ্রব্য প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণে তুলিকা’র স্বত্বাধিকারী ইসরাত জাহান চৌধুরী, দেশীয় পন্যে কলাকার স্বত্বাধিকারী সামা জোহরা, নবীন উদ্যোক্তা এন থ্রি’র স্বতাধিকারী  নওরিন নুসরাত নিশিতা, অরগানিক প্রসাধনী সামগ্রী উৎপাদন ও বাজারজাতকরণে মিমমোসা’র স্বত্বাধিকারী মনিরা রহমান, স্বতন্ত্র উদ্যোক্তা (খামার) পারসিয়ান বিড়াল খামার’র স্বত্বাধিকারী  পারভিন আকতার ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটির ম্যানেজিং ডিরেক্টর হোসনে আরা বেগম, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর গোলাম মানোয়ার কামাল, এটুআই – ইনোভেটিভ ফর অল এর ইএম সল্যুশনস আরকিটেক্ট রিজওয়ানুল হক জামি সহ আরো অনেকে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উইবিবিডির চেয়ারপারসন শারমিন আকতার সাজ। উদ্যোক্তা সমাবেশ অনুষ্ঠানে যোগদান করেছেন নবীণ ও প্রবীণ সকল উদ্যোক্তা এবং নতুন উদ্যোক্তারাও। এ আয়োজন সম্পর্কে ‘উইমেন অন্ট্রাপ্রেনার্স অফ বাংলাদেশ-উইবিডি’র চেয়ারপারসন শারমিন আকতার সাজ বলেন, ‘বাংলাদেশের মূলধারার অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছেন আমাদের দেশের নারী উদ্যোক্তারা।

উদ্যোক্তা এমন একটা পেশা যেটা কেবল তার নিজের কর্মসংস্থান করে না, বরং অন্যদেরও কাজের সুযোগ তৈরি করে দেয়। নারী উদ্যোক্তাদের ব্যবসার প্রচার-প্রসার এবং উন্নয়নে নানাভাবে কাজ করে চলেছে উইবিডি।

বাংলাটিভিতে প্রচারিত প্রবাসীর ডাক্তার অনুষ্ঠানের উপস্থাপিকা ডাক্তার ফারহানা মোবিন

প্রযুক্তিকে কাজে লাগিয়ে শুধু চাকুরীর উপর নির্ভরশীল না হয়ে নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলছেন তারা। তথ্য-প্রযুক্তি সেবা, ই-কমার্স, এফ-কমার্স, অফলাইন বিক্রেতা, স্বাস্থ্য সেবা, পার্রলার সেবা, ম্যানুফ্যাকচারিং,স্বতন্ত্র উদ্যোক্তা সহ বিভিন্ন খাতে কাজ করছে নারীরা। নারী উদ্যোক্তাদের কাজের স্বীকৃতি, সম্মান ও অনুপ্রেরণা জানাতেই এই সম্মাননার আয়োজন করা হয়েছে।

ডাঃ ফারহানা মোবিন এই প্রতিষ্ঠান থেকে সম্মাননা পাবার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, ” উইবিডি কে আন্তরিক ধন্যবাদ এই ধরনের উদ্যোগ নেয়ার জন্য । আমি জীবিকার পাশাপাশি যতোটা পারি মানুষের জন্য কাজ করার চেষ্টা করবো ।”

উল্লেখ্য ডাঃ ফারহানা মোবিন গত ১৬  মার্চ ২০২৯ এ স্বাধীনতা সংসদ থেকে “আলোকিত নারী সম্মাননা এওয়ার্ড ২০১৯ ” এ ভূষিত হন । তিনি দেশ বিদেশের অগণিত নিউজপেপারে নিয়মিত লেখেন । তাঁর প্রকাশিত বই চারটি । দেশের বাইরের বই মেলায় তাঁর বই সুনাম অর্জন করেছে । দীর্ঘ সাত বছর তিনি ছিলেন দৈনিক প্রথম আলোর প্রদায়ক লেখক ও জড়িত আছেন দেশের বৃহত্তর সামাজিক সংগঠন বন্ধুসভা’য় । এই সংগঠন এর সদস্যরা ২০১৭ সালে সারা বাংলাদেশে ৭১ হাজার গাছ, ২০১৮ সালে এক লাখ বৃক্ষ রোপন করেন । এই বৃক্ষ রোপনের পরিকল্পনা ছিল উনার । তিনি স্কুল জীবন থেকেই শিল্প সাহিত্য ও সংস্কৃতির সাথে সম্পৃক্ত । টেলিভিশন ও সংবাদপত্রের মাধ্যমে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছেন । ফ্রী মেডিক্যাল ক্যাম্প , বৃক্ষ রোপন সহ বহুবিধ সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত তিনি। মরণোত্তর দান করেছেন দুই চোখ, হার্ট, কিডনি, ফুসফুস, লিভার , pancreas .

ফারহানা মোবিন একজন নিয়মিত রক্তদাতা ।২০১২ সাল থেকে নগরীর স্কয়ার হসপিটালের গাইনি বিভাগের চিকিৎসক ছিলেন । বর্তমানে তিনি উচ্চতর ডিগ্রির জন্য অধ্যয়নরত ।

About admin